হুথিদের বিরুদ্ধে বেসামরিক মানুষকে ঢাল বানানোর অভিযোগ

ডেস্ক >>ইয়েমেনের আল হুদায়দাহ শহরে হুথি বিদ্রোহীরা বেসামরিক মানুষকে মানববর্ম বা ঢাল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে দেশটির সরকার। রবিবার ইয়েমেনের মানবাধিকার মন্ত্রণালয় এক বিবৃতিতে এই দাবি করে।

ইয়েমেরে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা’র খবরে ওই বিবৃতিকে উদ্ধৃত করে বলা হয়, হুথিদের বেসামরিক নাগরিকদের বাড়ির ছাদে মোতায়েন করা হয়েছে। এছাড়া তারা হাসপাতাল, স্কুল ও মসজিদকে নিজেদের সামরিক কাজের ঘাঁটি হিসেবে ব্যবহার করছে।

 

মন্ত্রণালয়টি ইরান সমর্থিত হুথিদের এই কাজের নিন্দা জানায়। তারা একে ‘একটি অপরাধ এবং আন্তর্জাতিক মানবিক আইন ও আন্তর্জাতিক আইনের ভয়ঙ্কর লঙ্ঘন’ হিসেবে অভিহিত করেছে। মন্ত্রণালয়টি বলেছে, তারা যুদ্ধক্ষেত্রে শিশুদের সামনে রাখাসহ অন্যান্য আইন লঙ্ঘনের বিষয়গুলো নথিভুক্ত করছে।

 

তবে এই অভিযোগের বিষয়ে মন্তব্য জানার জন্য তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির পক্ষ থেকে হুথিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাৎক্ষণিকভাবে কোনও উত্তর পাওয়া যায়নি।

 

২০১৪ সালে শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানীসহ বিভিন্ন এলাকা দখল করে নেওয়ার পর থেকে দেশটিতে গৃহযুদ্ধ চলছে।  ২০১৫ সালে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট দেশটিতে হুথিবিরোধী অভিযান শুরু করলে অবস্থা আরও খারাপ হয়। যুদ্ধবিধ্বস্ত দেশটি এখন ইতিহাসের সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *