জেরুজালেম সাহিত্য উৎসবে ফিলিস্তিনি লেখকের যোগদানে ইসরায়েলের নিষেধাজ্ঞা

ডেস্ক নিউজ >>দখলকৃত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি সাহিত্য উৎসবে যোগ দেওয়ার ক্ষেত্রে ফিলিস্তিনি-আমেরিকান লেখক সুসান আবুলহাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েল। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

এই সপ্তাহে পূর্ব জেরুজালেমে অনুষ্ঠিত হবে কালিমাত ফিলিস্তিনি সাহিত্য উৎসব। ‘মর্নিংস ইন জেনিন’ উপন্যাসের লেখক সুসান ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণের পর ৩৬ ঘণ্টা আটক রাখা হয়। পরে তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠায় ইসরায়েলি কর্তৃপক্ষ। তিনি যুক্তরাষ্ট্রে বাস করেন এবং মার্কিন নাগরিক।

 

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুসান দেশটির সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন। কিন্তু ইসরায়েলি সুপ্রিম কোর্ট তার আপিল খারিজ করে দেয়।

 

ইসরায়েলের অভিবাসন কর্তৃপক্ষের নারী মুখপাত্র সাবিন হাদ্দাদ জানান, ২০১৫ সালের একটি ঘটনার কারণে সুসানকে ইসরায়েলে প্রবেশ করতে দেওয়া হয়নি। ওই সময় জর্ডান থেকে ইসরায়েলে প্রবেশের সময় দখলদার বাহিনীর কয়েকটি প্রশ্নের জবাব দিতে তিনি অস্বীকৃতি জানিয়েছিলেন।

 

মুখপাত্র বলেন, সুসানকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি এবং বলা হয়েছে পরে যখন তিনি আসবেন তা যেন আগেই জানান। এই সপ্তাহে তিনি কোনও প্রকার যোগাযোগ ছাড়াই এসেছেন।

 

কালিমাত সাহিত্য উৎসবের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে সুসান বলেন, আপনার সবাই এখন নিশ্চয় জেনে গেছেন যে ইসরায়েলি কর্তৃপক্ষ আমাকে আমার দেশে প্রবেশ করতে অনুমতি দেয়নি। বন্ধু ও সহকর্মী লেখকদের সঙ্গে থাকতে না পারা এবং আমাদের সাহিত্যের ঐতিহ্য উদযাপন করতে না পারা আমার জন্য বিরাট দুঃখের।  এটা আরও বড় দুঃখের যে, আমরা ফিলিস্তিন ছাড়া বিশ্বের যে কোনও স্থানে মিলিত হতে পারি।

 

ইসরায়েল আসার আগেই কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের বিষয়ে সুসান বলেন, এটা মিথ্যা কথা। সত্যি কথা হলো বিমানবন্দরে অবতরণের পর আমাকে বরা হলো মার্কিন পাসপোর্ট দিয়ে আমাকে ভিসার আবেদন করতে হবে এবং ২০২০ সালের আগে আমারর আবেদন গ্রহণ করা হবে না। আমাকে প্রথমবার প্রবেশে বাধা দেওয়ার অন্তত ৫ বছর পর হবে ২০২০ সাল।

 

সুসান ছাড়াও ২০১৮ সালে ইসরায়েল বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে প্রবেশ করতে দেয়নি। এদের বেশিরভাগই বিডিএস (বয়কট, ডাইভেস্টমেন্ট ও স্যাংকশন) আন্দোলনের সঙ্গে যুক্ত।

Please follow and like us:
RSS
Facebook
Facebook
Google+
http://sangbadkantho.com/2018/11/%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0%e0%a7%81%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ae-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%89%e0%a7%8e%e0%a6%b8%e0%a6%ac%e0%a7%87/
Twitter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *