উজ্জ্বল ত্বকের জন্য খাদ্য তালিকা

ফিচারড ডেস্ক >>প্রতিদিনের খাদ্য তালিকা ঠিক করার সময় সাধারণত পুষ্টি ও স্বাস্থ্যকর কিনা এইটুকুই বিবেচনা করা হয়। তবে আমরা কী আদৌও ত্বকের কথা ভেবে খাই? উজ্জ্বল এবং পরিচ্ছন্ন ত্বকের জন্য প্রতিদিনকার খাদ্য তালিকায় কী কী খাবার রাখা উচিত সেই বিষয়ে জেনে নেই।

 

পানি: ত্বকের যত্নে পানির বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে ৬-৭ গ্লাস পানিই হজমে সহায়তা করে এবং ত্বকের পরিচ্ছন্নতা নিশ্চিত করে।

 

পেঁপে: পেঁপের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং এনজাইম, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। শরীরে সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে।

 

টমেটো: টমেটো বা টমেটোযুক্ত যে কোনও খাবার ত্বকে ব্রণ, ফুসকুড়ির প্রকোপ কমিয়ে দেয়। টমেটোতে থাকা লাইকোপেন ত্বক পরিচ্ছন্ন রাখতে সহায়তা করে ফলে ব্রণ বা ফুসকুড়ি হয় না।

 

চা:  প্রতিদিন এক থেকে দুই কাপ চা আপনার ত্বককে রাখবে সজীব। চায়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের সজীবতা রক্ষায় কাজ করে। তবে মনে রাখবেন আচ্ছামতো দুধ-চিনি দিয়ে তৈরি চা ত্বকের জন্য ক্ষতিকর।

 

মাছ: মাছ খেলে ত্বকে বলিরেখা পড়বেই না বলা চলে। মাছে থাকা ওমেগা ফ্যাটি অ্যাসিড ত্বকে সংকুচিত হওয়া থেকে রক্ষা করে।

 

এছাড়া পানিসহ শাক-সবজি, ফলমূল সবসময়ই ত্বকের সুস্বাস্থ্যের জন্য উপকারী। সুতরাং সেগুলো নিয়মিত খাদ্য তালিকায় রেখে অতিরিক্ত তেলযুক্ত খাবার ও ভাজাপোড়া পরিহার করতে হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *